4.79/5 (56)

হ্যালো বন্ধুরা, আপনাদের প্রিয় (X-Force Cyber Army) টিমের পক্ষ্য থেকে আমি Rooted_Brain আজ আপনাদের সাথে আলোচনা করবো শেল ( Web Shell ) নিয়ে। আশা করি সকলে মনোযোগ দিয়ে পড়বেন। তো চলুন শুরু করা যাকঃ-

Web Shell হচ্ছে একধরনের ফাইল ম্যানেজার । একটি ফাইল ম্যানেজার দিয়ে আপনি কি কি করতে পারেন ? ফাইল তৈরী করা, এডিট করা, ডিলিট করা কিনবা ফাইল পারমিশন বদলানো মত অনেক কাজই করা যায় একটি ফাইল ম্যানেজার দিয়ে । তেমনি শেল দিয়েও এই কাজ গুলো করা যায় । তবে এর বাহিরে শেলে নানা ধরনের ফিচার দেওয়া থাকে ।

Web Shell প্রকারভেদ:

এটি মূলত দুই ধরনেরঃ-
১. পাবলিক শেল : যার সোর্স কোর্ড সবার জন্য উন্মুক্ত করা থাকে এবং যে কেউ ব্যবহার করতে পারে ।
২. প্রাইভেট শেল : এটি হ্যাকারস রা নিজেদের একান্ত ব্যক্তিগত কাজে ব্যবহার করে, এটি নিজ চাহিদা অনুযায়ী বানিয়ে নেয় হ্যাকারস রা ।

Web Shell কি দিয়ে তৈরী ? 

শেল বিভিন্ন প্রোগ্রামিং ভাষা দিয়েই তৈরী করা হয়ে থাকে তবে সাধারনত PHP, ASP/ASPX এই দুই ধরনের শেলই বেশী ব্যবহূত হয় । PHP শেল লিন্যাক্স সার্ভারে এবং ক্ষেত্রবিশেষে উইন্ডোজ সার্ভারেও ব্যবহূত হয় । তে ASP এবং ASPX শুধুমাত্র উইন্ডোজ সার্ভারে ব্যবহার করা হয় ।

HTML কোনো শেল হয় ? 

HTML কোডিং করে শেল বানানো যায় না । তবে চাইলে htaccess ফাইলের সাহায্য নিয়ে PHP শেলকে HTML এক্সটেনশনে চালানো সম্ভব ।

শেল এর ব্যবহার: 

একজন হ্যাকার একটি সাইটের এডমিন প্যানেলে প্রবেশ করার পর কয়েকটি কাজ করতে চায়
১. সাইটের সব ফাইলের সোর্স কোড দেখতে, এডিট করতে
২. সাইটের ডাটাবেজ এ ঢুকতে ৩. সার্ভারের নিয়ন্ত্রন নিতে আর এ কাজ গুলো করতে হলে শেল এর প্রয়োজন হয়
সাধারনত কোনো সাইটের এডমিন প্যানেলে প্রবেশ করার পর সা্ইটে থাকা যে কোনো আপলোড ফর্ম কে ব্যবহার করে হ্যাকারর্স রা চেস্টা করে এই স্ক্রিপ্ট টা আপলোড করতে । আমি তো সাইটের এডমিন প্যানেল এ ঢুকেছি তবে শেল এর আর দরকার কি ?
আপনি সাইট হ্যাক করে সাইটের কিছু লিমিটেড ফাইলই দেখতে বা সম্পাদনা করতে পারবেন । কিন্তু শেল ব্যবহার করে আপনি সাইটের না সরাসরি হোস্টি অ্যাকাউন্টেরই দখল নিতে পারবেন । ফলে সাইটে যে কোনো ফাইল ই আপনি সম্পাদনা করতে পারবেন । শুধু তাই না অ্যাকাউন্টে থাকা অন্য সাইটেও দখল নিতে পারবেন ।

কিভাবে কোন সাইটে শেল আপলোড করবো ? 

প্রথমে সাইটের আপলোড ফর্ম খুঁজে বের করুন যেটাতে এক্সটেনশন ফিল্টারিং বন্ধ করা আছে । এরপর ঐ ফর্ম ব্যবহার করে শেল Upload করুন । শেল এর ব্যবহার ভালো ভাবে বুঝতে হলে আপনাকে হোস্টিং নিয়ে গবেষনা করতে হবে । হোস্টিং এবং সার্ভারের ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্ক স্বচ্ছ ধারনা থাকলে শেল দিয়ে কাজ করতে সুবিথা হবে । আমার সাজেশন থাকবে আপনারা লোকালহোস্টে বিভিন্ন শেল Upload করে তা কিভাবে কাজ করে তা দেখবেন ।
নিচে Wso Shell নামের একটি শেল এর ডায়াগ্রাম দিলাম । মোটামুটি সব শেলেই নিচের ফাংশন গুলো পাবেন ।
ওয়েব শেল

তো আজকে এই পর্যন্তই । যদি আপনাদের কাছ থেকে ভালো রেস্পন্স পাই তাহলে খুব শীগ্রই পরবর্তী পোস্ট নিয়ে আপানাদের সামনে আসবো… 🙂 

Master Of Hacking (BD) এর সাথেই থাকুন । 😀 আর পোস্টটি কেমন লাগলো কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।  ভালো লাগলে অবশ্যই রেটিং দিবেন । 🙂 

Please rate this

26 COMMENTS

  1. অনেক ভালো লাগলো, শেল নিয়ে বিস্তারিত আরো অনেক কিছু জানতে চাই।

    • পরবর্তীতে আরো বিস্তারিত দেয়ার চেষ্টা করবো… 🙂

  2. Article ta poria santi pailam😌 onk boro etihas thack r govir a na jai… THANK ew Very MuCh😘😘😘😘😘😘😘😘😘😘😘😘😘😘😘

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here